Bengali tips for menopause – মেনোপজ জন্য টিপস

বয়স বাড়ার সাথেসাথে, মহিলারা তাদের শরীরে অনেক পরিবর্তন দেখতে পায়। রজঃচক্র মহিলাদের মধ্যে খুবই স্বাভাবিক যা ১০-১২ বছরে শুরু হয় এবং ৫০ বছর পর্যন্ত চলে। কিন্তু একজন মহিলা যখন ৫০ বছর অতিক্রম করে তখন তার রজঃচক্র বন্ধ হয়। এটা কোনো অসুখ নয় বরং একটি স্বাভাবিক প্রক্রিয়া যা প্রতিটি মহিলা একটি বয়সের পরে সম্মুখীন হয়। রজোবন্ধ পর কোন মহিলা আর প্রসব করতে পারেন না। যখনই রজোবন্ধ হয় গর্ভবতী হওয়া অসম্ভব। আমরা সবাই জানি যে একটি মহিলা একটি নির্দিষ্ট সময়ের পর রজঃচক্র শুরু হয়। একইভাবে এটাও সত্যি যে তার একটা বন্ধের বয়সও আছে।

রজোবন্ধর পর একটি মহিলা মানসিক ও শারীরিকভাবে ক্ষতিগ্রস্ত হয় যেমন মেজাজ বিগড়ে যাওয়া, শারীরিক অসুস্থতা ইত্যাদি।

রজোবন্ধর লক্ষণ (Symptoms of menopause)

আপনি যদি ৪০র কোঠায় আছেন তাহলে রজবন্ধের জন্য প্রস্তুত হন। এই সময় একটা মহিলা অনেক মানসিক ও শারীরিক পরিবর্তনের মধ্যে দিয়ে যায়। এটা হয়তো আপনাকে বদমেজাজি আর অধৈর্য করে তুলবে। কিন্তু মনে রাখবেন এটা একটা সাধারণ পক্রিয়া যা প্রতিটি মহিলার জীবনে আসে। রজবন্ধের বিশেষ কিছু লক্ষন হলো মেজাজ বিগড়ানো, খিদাভাব, পেশিতে ব্যাথা, ভয়, স্তন ব্যাথা, গুপ্ত জায়গা থেকে চুল ঝরে যাওয়া, স্তন কুঁচকে যাওয়া, কাজে অলসতা ও ক্লান্তি, যোনিদেশ শুকিয়ে যাওয়া, ওজন বৃদ্ধি, হতাশা, অতিরিক্ত ঘাম হওয়া, শারীরিক মিলনে অনীহা ইত্যাদি।

রজোবন্ধ পর্যায় যাবার ঠিক আগে একটি মহিলা বিভিন্ন শারীরিক এবং মানসিক পরিবর্তন লক্ষ্য করতে পারে। রজোবন্ধর কিছু লক্ষণ দেওয়া হল:

  • মাথা ব্যাথা
  • ক্লান্তি
  • গাঁটে গাঁটে ব্যথা
  • মেজাজ বিগড়ানো
  • অস্বস্তি
  • অনিদ্রা
  • মুত্র সমস্যা
  • হৃদস্পন্দন বৃদ্ধি
  • যোনি শুকিয়ে যাওয়া

রজবন্ধের কারণ (Causes of menopause)

জীববিদ্যা অনুসারে প্রতিটি মহিলা একটি নির্দিষ্ট সংখ্যক ডিম্বক নিয়ে জন্মায়। সমস্ত ডিমকগুলি ওভারিতে একটি জায়গা দখল করে থাকে। সাধারণত ওভারিতে প্রোজেস্টরেন ও এস্ট্রোজেন হরমোন উৎপাদণ হয়। প্রতিটি রজঃচক্রর মাসে এই ওভারি থেকে শিশু উৎপন্ন হতে পারে। একরি নির্দিষ্ট বয়সের পর মহিলারা ডিম্বক নিষ্কাশন বন্ধ করে দেয়। এই সময়টিকে আমরা রজোবন্ধ বলে থাকি।

প্রতিটি মহিলার একটি নির্দিষ্ট সংখ্যক ডিম্বক ওভারিতে থাকে। প্রোজেস্টরেন ও ইস্ট্রোজেন হরমোন ওভারিতে উৎপন্ন হয়। এই হরমোনের সাহায্যে রজঃচক্র নিয়ন্ত্রিত হয়। যেই রজঃচক্র স্তব্ধ হয় তখন ওভারি আর ডিম্বক উৎপাদন করতে পারে না। সমস্ত মহিলাদের একই বয়সে রজবন্ধ হয় না। কোনো কোনো মহিলার ৬০ বছর পর্যন্ত হয় আবার একদল মহিলার ৪০ বছর বয়সে বন্ধ হয়।

রজবন্ধ যদি ৪০ বছর বয়সের পর স্বাভাবিকভাবে হয় সেটিকে স্বাভাবিক বলা যায়। কিন্তু কিছু কিছু মহিলার ওভারিতে জটিলতা দেখা যায় তখন শল্য চিকিৎসার প্রয়োজন। এই সমস্ত ক্ষেত্রে মহিলাটির শরীর থেকে জরায়ু বার করে নেওয়া হয় এবং রজঃচক্র বন্ধ করা হয়। যদি কেউ মারণরোগ যেমন ক্যান্সারে আক্রান্ত হয় তাহলে তার নিয়মিত কেমোথেরাপি প্রয়োজন। এই রশ্মি সত্যিকরে রোগীর জন্য ক্ষতিকর এবং অস্বাভাবিক উপায় রজঃচক্র বন্ধ করে।

রজঃচক্র বন্ধর পর্যায় (Stages of stopping menstrual cycle)

আপনি যদি সময়ের পূর্বে রজোবন্ধ চান তাহলে সেটি চিকিৎসার মাধ্যমে সম্ভব নয়। এর তিনটি পর্যায় আছে যা নিচে বিশ্লেষণ করা হলো:

পর্যায় ১- পেরিমেনোফেজ (Stage 1-Perimenopause)

এই পর্যায়টি একটি মহিলা তার রজবন্ধের কিছু বছর আগে লক্ষ্য করেন। যখনই আপনি রজবন্ধের জন্য প্রস্তুত হচ্ছেন আপনার ওভারিটি কম মাত্রায় ইস্ট্রোজেন উৎপাদন করে। এই পর্যায়ে একটি মহিলা খুব কমই ডিম্বক উৎপাদন করেন। ইস্ট্রোজেনের মাত্রা কমে যাওয়া খুব দ্রুত হয় রজ বন্ধের শেষ দু’বছরের পর্যায়। রজবন্ধের বিশেষ লক্ষণগুলি এই সময় খুব ভালো হয়ে প্রস্ফুটিত হয়।

Subscribe to Blog via Email

পর্যায় ২-মেনোপজ (Stage 2-Menopause)

এই পর্যায়ে একটি মহিলা সত্যি করের রজোবন্ধ সম্মুখীন হয় যা প্রায় এক বছর ধরে রোজবন্ধ থাকে। সে হঠাৎই তার রজঃচক্র বন্ধ হয়ে যেতে দেখে। এই পর্যায়ে মহিলার ওভারি ডিম উৎপাদন সম্পূর্ণরূপে ছেড়ে দেয়। এই পর্যায়ে এস্ট্রোজেন সম্পূর্ণরূপে হারিয়ে যায়। এই পর্যায়ে একটি মহিলার গর্ভবতী হওয়ার কোন সম্ভাবনাই নেই।

পর্যায় ৩- মেনোপজ পরবর্তী (Stage 3- Post Menopause)

মহিলারা খুব খুশি কষ্ট পায় এবং মানসিকভাবে ভেঙে পড়ে রজবন্ধের পরবর্তী পর্যায়ে যা রজবন্ধের কিছু বছর পরে ঘটে। যখন মহিলাটি তার পুরোনো দিনের রজঃচক্রের কথা মনে করে।

সময়ের পূর্বে রজোবন্ধ (Premature Menopause)

এই পৃথিবীর অনেক মহিলারি সময়ের পূর্বে রজবন্ধ হয়ে থাকে। একটি মহিলা থেকে অন্য মহিলা কারণ আলাদা হতে পারে। এখন এটা পরিষ্কার যে ওভারি প্রোজেস্টরেন এবং ইস্ট্রোজেন দুই উৎপাদন করে কিন্তু সেটি যখন হঠাৎ ডিম উৎপাদন বন্ধ করে দেয় হরমোনঘটিত পরিবর্তন বা অন্যান্য কারনে। এই পর্যায়ে ওভারি নিষ্কাশন করতে হয় অসুস্থতা বা অন্য কোন শারীরিক কারণে। কিছু কিছু মহিলা আবার ক্যান্সারে আক্রান্ত যখন তারা রজবন্ধের দিকে এগোচ্ছেন। কেমোথেরাপি রেডিয়েশন এর অন্যতম কারণ।

কখনো মহিলারা অকাল রজোবন্ধর সম্মুখীন হন। এখানে সঠিক বয়সের ঠিক পূর্বে রজোবন্ধ হয়। মহিলাদের রজঃচক্র বন্ধ হয়ে যায়। সেটা অনেক কারণে হতে পারে। অন্যতম একটা কারণ হলো সময়ের পূর্বে রজঃচক্র শুরু হওয়া। এছাড়া অন্য শারীরিক সমস্যা যেমন ওভারিতে সিস্ট হওয়া যার জন্য মহিলাদের অকাল রজোবন্ধ হতে পারে।