Bengali tips for shiny smooth hair – চুলের যত্নর টোটকা

যদি আপনি শো ব্যবসা (show business) তে আছেন, তাহলে আপনার চুলের প্রকৃত যত্ন আপনাকে অনেক আগে নিয়ে যেতে পারে। এমনকি যদি আপনি একটি সাধারণ মহিলাও হন তাহলেও আকর্ষণীয় মসৃন চুল পাওয়া আপনার পক্ষে অনেক খুশির ব্যাপার। আপনি অবশ্যই এমন উপায় চাইবেন যা আপনার চুলকে মসৃন রেশমি করে তুলবে। এইকারণে আপনি শ্যাম্পু কন্ডিশনার নিয়মিত ভাবে ব্যবহার করে থাকেন।

কিন্তু আপনি কি সত্যিই মনে করেন যে শ্যাম্পু এবং কন্ডিশনার কেবলমাত্র আপনার চুলকে রেশমি মসৃন করে তুলবে। না, আপনার চুলকে আকর্ষণীয় করার জন্য অন্য অনেক পথ আছে।

কিছু মহিলাদের সাধারণভাবেই লম্বা এবং সুন্দর চুল থাকে এবং কিছু মহিলাদের কাছে তা স্বপ্ন। ঘনঘন রাসায়নিক দ্রব্য যেমন রুক্ষ শ্যাম্পু, রং, অথবা চুল সোজা করার যন্ত্র ব্যবহার করার জন্য চুলের চিকনতা পরিমান কমে যায়। আজকাল লোকে নিজের চুলের স্বাস্থ্য বজায় রাখতে চুলের স্পা বা বিভিন্ন পদার্থ ব্যবহার করাটা পছন্দ করে।

যেসমস্ত মহিলাদের এরকম স্বাভাবিক চুল নেই তারা পরচুলা বা বাজারের সামগ্রী ব্যবহার করে উজ্জ্বল রেশমি চুল পেতে চাইবেন। কিন্তু আপনার রান্নাঘরে বাগানের কিছু সহজলভ্য বস্তু থাকতে কেন আপনি এরকম বাজারের জিনিস ব্যবহার করবেন। এখানে কিছু টোটকা বলা আছে যা আপনার চুলের যত্ন করবে আপনাকে আপনার স্বপ্নের মতো রেশমি দীর্ঘ চুল পেতে সাহায্য করবে।

মাথার মালিশ করুন (Massage your scalp)

উজ্জ্বল চিকন চুল পাওয়ার সবথেকে সফল উপায় হলো মালিশ করা। মাথার মালিশ করা আপনাকে কেবল মাত্র চিকন উজ্জ্বল চুল পেতে সাহায্য করবে না, বরং এটা আপনার অনেক চিন্তাও দূর করবে। আপনার পছন্দের তেল দিয়ে সারা শরীর মালিশ করলে আপনার শরীর উদ্দীপিত হয়ে উঠবে। তেল দিয়ে মাথার মালিশ করলে মাথার ভিতরে থাকা প্রাকৃতিক তেল উদ্দীপিত হয় আপনারে চুলের ঔজ্বল্যতা বাড়িয়ে তোলে। এটা আপনার মাথার রক্তচলাচল অনেক বাড়িয়ে তোলে চুলের বৃদ্ধিতে কাজ করেআপনি তেলের মধ্যে নারকেল, অলিভ, জবা, ল্যাভেন্ডার, রোসেমারি ইত্যাদি ব্যবহার করতে পারেন। প্রথমে সামান্য তাপ দিয়ে তেলটিকে গরম করে তারপর তা মাথায় লাগান। আপনার যদি চুল পড়ার সমস্যা থাকে তাহলে আপনি তুলো দিয়ে তেলটিকে মাথায় লাগাতে পারেন।

মসৃন চুল পেতে আপেল সিডার ভিনেগার (Apple cider vinegar for smooth hair)

একটি কার্যকরী কন্ডিশনার হিসাবে মাথায় আপেলের ভিনিগার ব্যবহার করতে পারেন। এটি আপনার চুলকে সুন্দর রেশমি করে তোলে। এটা চুল থেকে অবশিষ্ট পদার্থ বার করে আপনার চুলের জরভাব নির্জীবতা কাটিয়ে তোলে। রুক্ষ চুল, মাথার খোসা, খুশকি দূর করতেও এটা কাজে লাগে। এটা চুলের পি এচ মাত্রা বজায় রাখতে সাহায্য করে। আপেলের ভিনিগার জলের সাথে সমান মাত্রায় মিশিয়ে মাথায় মালিশ করুন।

রেশমি চুল পেতে কলা (Bananas for silky hair)

কলাতে ফ্রুকটাস, গ্লুকোজ এবং সুক্রোজ অ্যাসিড থাকে। এই অ্যাসিডগুলো আপনার শুকনো চুলকে সিক্ত করে রাখে এবং নিয়মিত ব্যবহারে মাথার খুস্কিও দূর করে। এতে সেইসমস্ত প্রোটিন নিউট্রিয়েন্ট থাকে যা অপনার চুলকে মজবুত রেশমি করে তোলেকলার সাথে মধু টকদই মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুনএকটি পাকা কলাকে চটকে তার সাথে দুই চামচ মধু টকদই মেশান। যতক্ষন না একটি মসৃন পেস্ট তৈরি হচ্ছে সেটিকে ভালো করে মেশাতে থাকুন। আপনার চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত সেটি ভালো করে লাগান এক ঘন্টা পর জল দিয়ে ধুয়ে নিন।

উজ্জ্বল চুলের জন্য ডিম (Egg hair pack for shiny hair)

আপনি যদি সত্যি আপনার ক্ষয়ে যাওয়া চুলকে উজ্জ্বল মসৃন চুল বানাতে চান তাহলে আপনি ডিমের ব্যবহার করুন যাতে অনেক মাত্রায় প্রোটিন, লেইথিয়েইন এবং ফ্যাটি অ্যাসিড আছে। এটি আপনার ক্ষয়ে যাওয়া রুক্ষ চুলকে আরো সিক্ত চিকন করে তোলে। এটি আপনার চুলের গোছাকেও শক্ত করে। একটি ডিমের সাথে এক চামচ মধু, ক্রিম, অলিভ তেল মিশিয়ে একটি মিশ্রণ বানান। মিশ্রণটিকে মাথার উপরে লাগান তাকে শুঁকোতে দিন। তারপর ঠান্ডা জলে ধুয়ে নিন।

উজ্জ্বল মসৃন চুলের জন্য এলোভেরা জেল (Aloe vera gel for shiny smooth hair)

এলোভেরা তার বিজারণ ক্ষমতাও আদ্রতার জন্য বিখ্যাত। তাই তার জেল চুলে লাগালে চুল মসৃন উজ্জ্বল হয়ে ওঠে। এটি আপনার রুক্ষ চুলকে মসৃন কোমল করে এবং এটির উৎসেচক চুলের বৃদ্ধিকে উদ্দীপিত করে। জলের সাথে মিশিয়ে এলোভেরার জেলটি মাথায় লাগান একঘন্টা পর শ্যাম্পু দিয়ে ধুয়ে তুলে নিন।

Subscribe to Blog via Email

আয়ুর্বেদ (Ayurveda)

আমলা গুঁড়া, রাধা গুঁড়া, শিকাকাই গুঁড়া, মরিচ গুঁড়া এবং ভার্নারাজ গুঁড়া সমান পরিমানে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। মিশ্রণটিতে কিছু পরিমান জল মিশিয়ে তাতে উত্তাপ দিন। মৃদু উষ্ণ হলে তা মাথার খুলিতে লাগান। ২০ মিনিট লাগিযে রাখার পর আপনার নিয়মিত ব্যবহার্য শ্যাম্পু দিয়ে ধুয়ে তুলে নিন।

রেশমি চুলের জন্য গোলাপে ফুলের ব্যবহার (Hibiscus treatment for silky hair)

১০১২ টি গোলাপের পাতা দিয়ে একটি মিশ্রন তৈরি করুন। মাথার খুলিতে সরাসরি লাগিয়ে ২০ মিনিট পর ধুয়ে তুলে নিন। এটি আপনার চুলকে উজ্জ্বল রেশমি করে তুলবে।

মসৃন উজ্জ্বল চুলের জন্য আভাকাডো (Avocado for smooth & shiny hair)

আভাকাডো ফলের দ্বারা আপনার চুল মসৃন উজ্জ্বল হতে পারে। আভোকাডোতে উপস্থিত নিউট্রিয়েন্টস চুলকে আদ্র করে তোলে। মিশ্রণটি তৈরি করার জন্য একটি পাকা আভাকাডো একটি পাত্রে নিতে হবে। এখন এরমধ্যে অলিভ তেল নিয়ে ভালো করে মেশান। আপনার চুলের গোড়া থেকে এটিকে লাগানোর পর আপনার চুলকে একটি আচ্ছাদন দিয়ে ঢেকে দিন। ৩০ মিনিট অপেক্ষা করে জল দিয়ে ধুয়ে নিন।

মসৃন চুল পেতে দুধ (Milk for smooth hair)

যখন আপনি ত্বকে দুধ প্রয়োগ করেন, তখন আপনার ত্বকটি আরো মসৃন আকর্ষণীয় হয়ে ওঠে। আর্মি আপনি যখন এটিকে আপনার চুলে লাগাবেন তা কাজে দেবে। আপনার চুলটি দুধ দিয়ে ধোয়ার কিছু দিন পরে আপনি দেখতে পাবেন যে এটি কতটা আকর্ষণীয় হয়ে ওঠেছে। এর মধ্যে থাকা প্রাকৃতিক নিউট্রিয়েন্ট চুলকে আকর্ষণীয় করে তোলে।